মিয়ানমারে ব্যবসা গুটাল টেলিনর

প্রকাশিত: জুলাই ৯, ২০২১; সময়: ১১:২৭ পূর্বাহ্ণ |

মিয়ানমার থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে নরওয়ের টেলিকম কোম্পানি টেলিনর। তারা এম১ গ্রুপের কাছে ১০৫ মিলিয়ন ডলারে মিয়ানমারে মোবাইল ফোনের ব্যবসা বিক্রি করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর আল জাজিরার।

সামরিক সরকারের অধীনে ব্যবসা পরিচালনা করা কঠিন হয়ে পড়েছে বলে অভিযোগ করেছে টেলিনর কর্তৃপক্ষ। গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমারের সেনাবাহিনী। এম১ হচ্ছে একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান। যার প্রধান লেবাননের একজন ধনী ব্যক্তি।

টেলিনর গ্রুপের প্রেসিডেন্ট ও সিইও সিগভে ব্রেক্কে বলেছেন, ‘গত কয়েক মাস ধরে মিয়ানমারে ব্যবসা পরিচালনা করাটা চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। মানুষের নিরাপত্তা নিয়ে শঙ্কা রয়েছে। আমরা বিকল্প সবকিছু ভেবে দেখেছি। আমরা বিশ্বাস করি, কোম্পানি বিক্রি করে দেয়াটাই এই সমস্যার উপযুক্ত সমাধান।’

টেলিনর বলছে, তারা মিয়ানমারে ২০১৪ সালে বিনিয়োগ করে। তারা ভেবেছিল সহজে মোবাইল সেবা পাওয়া গেলে তা দেশটির উন্নয়ন প্রবৃদ্ধিতে ভূমিকা রাখবে।

ক্ষমতা দখলের পর দেশটির সামরিক সরকার তথ্যের অবাধ প্রবাহকে খর্ব করছে। ইন্টারনেট সেবার কণ্ঠ চেপে ধরছে। ফেসবুক সহ সামাজিক যোগাযোগমাধ্যমের অন্যান্য প্লাটফর্মগুলো নিষিদ্ধ করেছে। এমনকি স্যাটেলাইট ডিসও নিষিদ্ধ করা হয়।

মিয়ানমারে সামরিক সরকার ক্ষমতা দখলের পর থেকে দেশটিতে ব্যাপক বিক্ষোভ হচ্ছে। বিক্ষোভ দমনে সরকার প্রাণঘাতী অস্ত্র ব্যবহার করেছে। সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হচ্ছে, তাতে এখন পর্যন্ত দেশটিতে প্রায় ৯০০ মানুষ মারা গেছেন। আটক করা হয়েছে ৫ হাজার ১২০ জনকে।

উপরে